Total Quality Management (TQM) বা পূর্ণাঙ্গ মান ব্যবস্থাপনা হলো একটি প্রতিষ্ঠানের জন্য ব্যবস্থাপনা পদ্ধতি যা এর সব সদস্যদের অংশগ্রহণ এবং গ্রাহকদের সন্তুষ্টির মাধ্যমে দীর্ঘমেয়াদি সফলভাবে টিকে থাকার অভিপ্রায় নিয়ে প্রতিষ্ঠিত এবং সব সদস্যবৃন্দ এবং সমাজের উপকার বয়ে আনে। TQM যে কোন ধরনের প্রতিষ্ঠানে প্রয়োগ করা যায় যদিও এটি মূলত ম্যানুফোকচারিং সেক্টরের জন্য তৈরি করা হয়েছে। গ্রাহকদের দৃষ্টিকোণ থেকে TQM এর ভিত্তি হলো মান সম্পন্ন ব্যবস্থাপনা পদ্ধতি। প্রোডাক্ট অথবা সার্ভিসের জন্য কাস্টমারদের প্রয়োজন ও আকাঙ্ক্ষা মিটানো বা তাকে ছাড়িয়ে যাওয়াই হলো কোয়ালিটি। এর মধ্যে অনেকগুলো বৈশিষ্ট্য ও গুণ থাকতে পারে। যেমন– পারফরমেন্স, বিশ্বাসযোগ্যতা, স্থায়িত্ব, দায়িত্ববোধ, সুনাম এবং সৌন্দর্য ইত্যাদি।

Post a Comment

Previous Post Next Post